চট্টগ্রামে কারখানায় তৈরি হচ্ছে অত্যাধুনিক অস্ত্র

চট্টগ্রামে লেদ মেশিনের কারখানায় তৈরি হচ্ছে অত্যাধুনিক অস্ত্র। যেগুলো বিদেশি অস্ত্রের অনুকরণে তৈরি। এসব অস্ত্রের নামও দেওয়া হচ্ছে বিদেশি অস্ত্রের নামে। তবে কিছুক্ষেত্রে এসব অস্ত্রের কার্যকারিতা আরও বেশি।

- Advertisement -

সম্প্রতি এ ধরনের একটি বিদেশি পিস্তলসহ একজনকে আটকের পর অস্ত্র তৈরির রহস্য উন্মোচনের পাশাপাশি কারিগরের সন্ধানে মাঠে নেমেছে চট্টগ্রামের গোয়েন্দা পুলিশ। তবে উদ্ধারের পর অস্ত্রের ধরন দেখে হতবাক ডিবি পুলিশ।

- Advertisement -google news follower

উদ্ধার হওয়া অস্ত্রটি বিদেশি অস্ত্রের মতো মনে হলেও মূলত এটি দেশিয় প্রযুক্তি ব্যবহার করে লেদ মেশিনের কারখানায় তৈরি করা হয়েছে। বুধবার দিবাগত রাত (২০ মে) আড়াইটার দিকে নগরের আকবরশাহ থেকে গোয়েন্দা পুলিশ দেশে তৈরি অত্যাধুনিক এ অস্ত্রসহ ফারুক নামে একজনকে আটক করে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে সে স্বীকার করে— ছিনতাই ও ডাকাতি কাজে ব্যবহারের জন্য অস্ত্রটি সংগ্রহ করা হয়েছিল।

চট্টগ্রাম মহানগর পুলিশের (সিএমপি) সহকারী কমিশনার ইয়াসির আরাফাত বলেন, ‘উদ্ধার হওয়া অস্ত্রটি দেশিয় হলেও সেটি উন্নতমানের। অস্ত্রটি তৈরিতে যে কারিগরি দক্ষতা তা আমরা আগে দেখিনি। অস্ত্রটি উন্নত কারিগর দ্বারা তৈরি বলে আমরা মনে করি।

- Advertisement -islamibank

মূলত ইংল্যান্ডের বিখ্যাত ওয়েবলি এন্ড স্কট কোম্পানির রিভলবারের অনুকরণেই তৈরি করা হয়েছে অস্ত্রটি। গায়ে খোদাই করে অস্ত্র এবং কোম্পানির নামও লেখা হয়েছে। সে সঙ্গে কার্যকারিতা বাড়াতে বাড়তি একটি ব্যারেল লাগানো হয় রিভলবারটিতে।’

এর আগে কক্সবাজারের মহেশখালীসহ বিভিন্ন পাহাড়ি অঞ্চলে হাতেই তৈরি হতো দেশিয় অস্ত্র। তবে এটি চট্টগ্রাম নগরের অত্যাধুনিক লেদ মেশিন কারখানায় তৈরি করা হয়েছে বলে নিশ্চিত হয়েছে গোয়েন্দা পুলিশ।

সিএমপির উপ-কমিশনার ফারুক উল হক বলেন, অস্ত্রটি সিঙ্গেল শুটার হলেও এটি অনেক বেশি ক্ষতি করতে সক্ষম। অস্ত্রটি দিয়ে অনেক দূর থেকেও নিখুঁতভাবে লক্ষ্যে আঘাত করা সম্ভব।

জয়নিউজ/এসআই
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM