বঙ্গবন্ধু চরিত্রে সরু-রোগা কাউকে খুঁজছেন বেনেগাল

বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ প্রযোজনায় শেখ মুজিবুর রহমানের জীবনীনির্ভর যে সিনেমাটি নির্মিত হতে চলেছে, তার প্রধান চরিত্রে অভিনয়ের জন্য সরু ও রোগা চেহারার একজনকে খুঁজছেন পরিচালক শ্যাম বেনেগাল।

- Advertisement -

২০২০ সালে বঙ্গবন্ধুর জন্ম শতবর্ষের প্রাক্কালে তাঁর জীবন নিয়ে যে চলচ্চিত্র বা বায়োপিক তৈরির পরিকল্পনা করা হয়েছে, তার পরিচালক হিসেবে বাংলাদেশ সরকার শ্যাম বেনেগালকে বেছে নিয়েছে মাসদেড়েক আগেই।

- Advertisement -google news follower

বঙ্গবন্ধু চরিত্রে সরু-রোগা কাউকে খুঁজছেন বেনেগাল

বলিউডের ৮৩ বছরের এই প্রবীণ পরিচালক অবশ্য তার অনেক আগে থেকেই শেখ মুজিবকে নিয়ে গবেষণা ও পড়াশুনা শুরু করে দিয়েছিলেন। মুজিবের আত্মজীবনীও তিনি এর মধ্যে পড়ে ফেলেছেন।

- Advertisement -islamibank

বেনেগাল বলেন, ‘ব্যক্তিগতভাবে আমি চাইব, বাংলাদেশ থেকেই কোনো অভিনেতা এই চরিত্রে অভিনয় করুক। আর তিনি একটু রোগা হলেই ভালো। কারণ, জীবনের বেশিটা সময় শেখ মুজিব নিজেও কিন্তু বেশ সরু আর রোগা ছিলেন।’

তিনি বলেন, ‘শেখ মুজিবের যে বিশাল-ভারিক্কি চেহারার ছবিগুলোর সঙ্গে আমরা পরিচিত, সেটা তার জীবনের পরের দিকটার। কিন্তু জীবনের বেশিটা সময় তিনি রীতিমতো রোগাই ছিলেন, যেমনটা ট্রিপিক্যাল বাঙালি বুদ্ধিজীবী ও অ্যক্টিভিস্টরা হন- আর কী!’

শেখ মুজিবের চরিত্রে বাংলাদেশি অভিনেতা খোঁজার কারণ মূল ছবিটা হবে বাংলাতেই। আর পরিচালক চান মূল অভিনেতার নিজের কন্ঠস্বরই সেখানে ব্যবহার করতে।

চেহারা একটু রোগা হলেও মুজিবের জলদগম্ভীর কন্ঠস্বরটা থাকতে হবে। আর অভিনেতা নির্বাচনে সেটাই প্রধান। শ্যাম বেনেগাল অবশ্য নিশ্চিত উপযুক্ত অভিনেতা খুঁজে পেতে খুব একটা সমস্যা হবে না।

জয়নিউজ/আরসি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM