৮-১৪ জুন ভূমিসেবা সপ্তাহ

শনিবার থেকে চট্টগ্রামের ১০টি স্টলে দেয়া হবে ভূমিসেবা

অনলাইন ডেস্ক

ভূমি মন্ত্রণালয় কর্তৃক গৃহীত বিভিন্ন কার্যক্রম সম্পর্কে সাধারণ নাগরিকের সচেতনতা সৃষ্টির লক্ষ্যে আগামী শনিবার (৮ জুন) থেকে সারা বাংলাদেশেই ভূমিসেবা শুরু হবে।

- Advertisement -

আগামী ১৪ জুন পর্যন্ত সপ্তাহব্যাপী চলবে ভুমিসেবা কার্যক্রম। এরই ধারাবাহিকতায় চট্টগ্রাম জেলাসহ বিভাগের ১১টি জেলার ১০৩টি উপজেলা ভূমি অফিস, সার্কেল ভূমি অফিস ও সকল ইউনিয়ন ভূমি অফিসে ভূমি সেবা সপ্তাহ-২০২৪ উদযাপিত হবে। ভূমি সেবা সপ্তাহের এবারের মূল প্রতিপাদ্য বিষয় হচ্ছে-“স্মার্ট ভূমিসেবা, স্মার্ট নাগরিক”।

- Advertisement -google news follower

শনিবার সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম এম এ আজিজ স্টেডিয়ামের জিমনেসিয়াম হলে চট্টগ্রাম বিভাগীয় পর্যায়ে জেলা প্রশাসন, চট্টগ্রাম ও সদর সার্কেলের সাথে সমন্বয়পূর্বক ভূমিসেবা সপ্তাহের আনুষ্ঠানিক শুভ উদ্বোধন করা হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন শিক্ষা মন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এমপি। এছাড়াও আগামী ১২ জুন বুধবার এম এ আজিজ স্টেডিয়াম সংলগ্ন জিমনেসিয়াম হলে ভূমিসেবা সপ্তাহ সংক্রান্ত জনসচেতনতামূলক সভার আয়োজন করা হয়েছে। সভায় প্রধান অতিথি থাকবেন ভূমি মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ।

- Advertisement -islamibank

আজ বৃহস্পতিবার (৬ জুন) বিকেল ৪টায় চট্টগ্রাম সার্কিট হাউজের সম্মেলন কক্ষে বিভাগীয় কমিশনার কার্যালয় ও জেলা প্রশাসনের উদ্যোগে আয়োজিত এক সংবাদ সম্মেলেনে এসব তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে চট্টগ্রাম জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আবদুল মালেক, আরডিসি, নগরীর ৬টি ভূমি সার্কেলের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ এসময় উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) ইয়াছমিন পারভীন তিবরীজি বলেন, এবারের ভূমিসেবা সপ্তাহে ১০টি স্টলের মাধ্যমে আগত সেবা প্রার্থীদের সেবা প্রদান করা হবে।

১০টি স্টলের মধ্যে ৬টি স্টলে মহানগরের ৬টি সার্কেল ভূমি অফিসের ভূমি বিষয়ক যাবতীয় সেবা প্রদান, ১টি স্টলের মাধ্যমে জেলা প্রশাসকের কার্যালয়ের এলএ শাখা কর্তৃক সংশ্লিষ্ট বিষয়ে সেবা প্রদান, ১টি স্টলের মাধ্যমে রেকর্ডরুমের খতিয়ান সরবরাহ সংক্রান্ত সেবা প্রদান করা হবে, ১টি স্টলে জোনাল সেটেলমেন্ট অফিস এবং অপর ১টি স্টলে জেলা রেজিস্টার অফিস কর্তৃক আগত সেবা প্রার্থীদের বিভিন্ন প্রকার ভূমি বিষয়ক সেবা প্রদান করা হবে।

এছাড়াও মহানগরের ৬টি সার্কেল ভূমি অফিসসহ সকল উপজেলা ভূমি অফিসে পৃথক স্টল স্থাপনের মাধ্যমে ভূমিসেবা প্রদান করা হবে।

অতিরিক্ত বিভাগীয় কমিশনার বলেন, স্টলে ভূমিসেবা সংক্রান্তে আরও অন্যান্য সেবা প্রদান করা হবে। এগুলো হচ্ছে-অনলাইনে ভূমি উন্নয়ন কর প্রদানের জন্য রেজিস্ট্রেশন সংক্রান্ত কার্যক্রম, বর্তমান ভূমি উন্নয়ন কর সম্পূর্ণভাবে অনলাইনে গ্রহণ করণ বিষয়ে তথ্য প্রদান, অনলাইনে ভূমি উন্নয়ন কর গ্রহণ করা, ই-নামজরির আবেদন গ্রহণ করা, নিষ্পত্তিকৃত এল এ কেইসের ক্ষতিপূরণের চেক বিতরণ, অনলাইনে খতিয়ানের সার্টিফাইড কপি প্রাপ্তির আবেদন গ্রহণ এবং তাৎক্ষণিকভাবে তা সরবরাহ করা, অনলাইনের মৌজা ম্যাপ ডাক বিভাগের মাধ্যমে সরবরাহ করণের বিষয়ে তথ্য প্রদান, মাঠ পর্যায়ে চলমান জরিপ কার্যক্রম বিষয়ে গণশুনানি, আপত্তি/আপিল দাখিল ও নিষ্পত্তির কার্যক্রম গ্রহণ।

এছাড়া মাঠ পর্চা, রেকর্ড হস্তান্তরসহ জনগণকে সকল সেবা প্রদান করা হবে, সেবা গ্রহীতাদের সেবা সম্পর্কিত বিভিন্ন জিজ্ঞাসার জবাব সরাসরি উত্তর প্রদানের জন্য সেবা বুথে একজন কর্মকর্তা নিয়োজিত থাকবেন। এছাড়া ভূমি সংক্রান্ত যে কোন সেবা সম্পর্কে জানতে ও পেতে ১৬১২২ এ হটলাইন সম্পর্কে অবহিতকরণ।

তিনি বলেন, ভূমি সেবা সপ্তাহ-২০২৪ উদযাপন উপলক্ষে উপজেলা/ইউনিয়ন ভিত্তিক স্কুল/কলেজের শিক্ষার্থীদের মধ্যে কুইজ, বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। ভূমি সেবা সপ্তাহ-২০২৪ এ ভূমি সেবা পেতে জেলা প্রশাসন, উপজেলা/সার্কেল ভূমি অফিস ও ইউনিয়ন ভূমি অফিস সমূহে সহায়তা ও সেবা নিতে পারবেন।

দক্ষ, স্বচ্ছ ও জনবান্ধব ভূমি সেবা প্রতিষ্ঠা করা ও ভূমি সেবা সম্পর্কে অবহিতকরণের ম্যাধ্যমে স্মার্ট নাগরিক গড়ে তোলার লক্ষে এ সেবা সপ্তাহের আয়োজন করা হয়েছে।

সপ্তাহব্যাপী আয়োজিত ভূমি সেবা সপ্তাহ-২০২৪ এ আগত সেবা প্রার্থীরা ভূমি মন্ত্রণালয় কর্তৃক প্রেরিত বুকলেট “ভূমি আমার ঠিকানা” বিনামূল্যে সংগ্রহ করতে পারবেন।

প্রেস ব্রিফিংয়ে চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের দৃঢ় প্রত্যয় নিয়ে এগিয়ে যাচ্ছে। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের অন্যতম একটি ক্ষেত্র হল স্মার্ট পদ্ধতিতে ভূমি সংক্রান্ত সকল সেবা দুর্নীতি ও হয়রানিমুক্তভাবে জনসাধারণের দোর গোড়ায় পৌঁছে দেয়া।

নাগরিকগণ ভূমি অফিসে না গিয়ে ঘরে বসেই মোবাইলের মাধ্যমে ভূমি উন্নয়ন কর পরিশোধসহ সকল ধরণের খতিয়ান বা পর্চা সম্পর্কে জানতে পারছে।

ভূমি মন্ত্রণালয় ইতোমধ্যে ভূমি সংক্রান্ত সেবাসমূহ অটোমেশনের মাধ্যমে জনগণের নিকট পৌঁছানোর লক্ষ্যে নানাবিধ কার্যক্রম গ্রহণ করেছে। এ সকল কার্যক্রম সর্বসাধারণের মাঝে ব্যাপক আকারে প্রচার প্রচারণা করা অত্যন্ত জরুরী।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM