তীব্র গরম/সৌদিতে ১৯ হজযাত্রীর মৃত্যু

ভিনদেশ ডেস্ক :

সৌদি আরবে এবারের হজে এখন পর্যন্ত জর্ডান ও ইরানের অন্তত ১৯ হজযাত্রীর মৃত্যু হয়েছে।

- Advertisement -

তাদের মধ্যে জর্ডানের ১৪ জন এবং ইরানের পাঁচজন। রোববার জর্ডান ও ইরানের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এসব তথ্য নিশ্চিত করেছে।

- Advertisement -google news follower

জর্ডানের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, হজ পালন করতে গিয়ে এখন পর্যন্ত দেশটির ১৪ নাগরিক প্রাণ হারিয়েছেন। একই সঙ্গে নিখোঁজ রয়েছেন আরও ১৭ জন। খবর এএফপি’র।

ইরানের রেড ক্রিসেন্টের প্রধান পিরহোসেন কুলিভান্দ জানিয়েছেন, এই বছর হজের সময় মক্কা ও মদিনায় এখন পর্যন্ত পাঁচজন ইরানি নাগরিকের মৃত্যু হয়েছে।

- Advertisement -islamibank

তবে, বিবৃতিতে জর্ডান ও ইরান কোনো দেশই হজযাত্রীদের মৃত্যুর কারণ উল্লেখ করেনি।

চলতি বছর হজের সময় মক্কা ও মদিনার তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করেছে। অতিরিক্ত তাপমাত্রার বিষয়ে দেশটির সংশ্লিষ্ট কর্তৃপক্ষ হজযাত্রীদের আগেই সতর্ক করেছে। গরম থেকে বাঁচতে বেশ কিছু পরামর্শও দিয়েছে।

এবার প্রায় ১৮ লাখ মানুষ হজে অংশ নিয়েছেন। হজের অনেক কাজ খোলা জায়গায় ও খালি পায়ে করতে হয়। এতে করে বয়স্ক ব্যক্তিরা বেশি স্বাস্থ্য ঝুঁকিতে পড়েন।

সৌদি আরব অবশ্য এখন পর্যন্ত হজযাত্রীদের হতাহতের বিষয়ে কোনো তথ্য দেয়নি।

গত বছর হজের সময় অন্তত ২৪০ হজযাত্রী মারা গিয়েছিলেন। তাদের অধিকাংশই ছিলেন ইন্দোনেশিয়ার নাগরিক। বিভিন্ন দেশের সরকারগুলোর দেওয়া তথ্যের ভিত্তিতে এই পরিসংখ্যান জানা গেছে।

গত বছর সৌদি আরবে ১০ হাজারের বেশি মানুষ অতিরিক্ত গরমে অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। অসুস্থদের প্রায় ১০ শতাংশ ছিল হিটস্ট্রোকের শিকার।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM