তিহার জেলের ১২৫ বন্দি এইচআইভি আক্রান্ত!

প্রতিবেশী ডেস্ক :

দিল্লির তিহার জেলের সাড়ে ১০ হাজার বন্দির সম্প্রতি স্বাস্থ্য পরীক্ষা করা হয়। রিপোর্ট হাতে আসতেই চাঞ্চল্যকর খবর বেরিয়ে আসে।

- Advertisement -

এতে বলা হয়, ১২৫ জন বন্দি এইচআইভি (এইডস) ভাইরাসে আক্রান্ত। খবর আনন্দবাজার পত্রিকার।

- Advertisement -google news follower

এই খবর বেরুনোর পরই শোরগোল পড়ে যায়। কেননা এই জেলেই বন্দি রয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল, অনুব্রত মণ্ডলের মতো ভিভিআইপিরা।

তিহার জেলের অন্তর্গত রোহিনী, মান্ডলিতে সব মিলিয়ে বন্দির সংখ্যা প্রায় ১৪ হাজার। তিহারের ডিজির দায়িত্বে রয়েছেন সতীশ গোলচা।

- Advertisement -islamibank

দায়িত্ব নেওয়ার পর তিনি মে ও জুন মাসে প্রায় সাড়ে ১০ হাজার বন্দি মেডিকেল টেস্টের ব্যবস্থা করেন। এইচআইভি টেস্টও করানো হয় অন্যান্য শারীরিক পরীক্ষার সঙ্গে। পরীক্ষার রিপোর্ট সামনে আসার পরই উদ্বেগ।

দেখা যায় এইচআইভি আক্রান্ত ১২৫ জন বন্দি। কীভাবে জেলের এতজন বন্দি- এইচআইভি আক্রান্ত হলেন তা নিয়ে উঠছে প্রশ্ন। যদিও কারণ এখনও স্পষ্ট নয়।

তবে জেল কর্তৃপক্ষের দাবি, জেলের মধ্যে থাকাকালীন অবস্থায় কেউ এইচআইভি আক্রান্ত হননি। অপরাধীরা যখন জেলে আসেন তখনই তাদের মেডিকেল টেস্ট করানো হয়েছিল। সেই সময় এইচআইভি পজিটিভ ধরা পড়ে। নতুন করে কেউ এইচআইভি আক্রান্ত হয়েছেন এমন নয়।

তবে জেলে এইচআইভি আক্রান্তদের জন্য বাড়তি কোনও ব্যবস্থা নেওয়া হয়েছে কিনা তা জেলের তরফে স্পষ্ট করা হয়নি।

তিহার জেল কর্তৃপক্ষের প্রোটেক্টিভ সার্ভে বিভাগের এইমস ও সফদরজং হাসপাতালের সঙ্গে যৌথভাবে নারী বন্দিদের সার্ভাইকল ক্যান্সারের পরীক্ষাও করানো হয়।

এ ছাড়াও বন্দিদের যক্ষ্মার পরীক্ষাও করানো হয়। তবে কারও রিপোর্ট পজেটিটিভ আসেনি।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM