নাশকতাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি চসিক মেয়রের

অনলাইন ডেস্ক

চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) মেয়র রেজাউল করিম চৌধুরী বলেছেন, আমি কোটা সংস্কার আন্দোলনের শুরু থেকে মাঠে ছিলাম। কোমলমতি শিক্ষার্থীদের প্রতি আমার কোনো অভিযোগ নেই। শিক্ষার্থীদের সরলতার সুযোগ নিয়ে স্বাধীনতাবিরোধী শক্তি দেশে নাশকতা চালিয়েছে।

- Advertisement -

তাদের ষড়যন্ত্র টের পেয়ে সাধারণ শিক্ষার্থীরা ঘরে ফিরে গেছে। রাষ্ট্রও শিক্ষার্থীদের দাবি অনুসারে কোটা সংস্কারে পদক্ষেপ নিয়েছে।

- Advertisement -google news follower

তবে, নাশকতায় জড়িতরা যাতে সাধারণ শিক্ষার্থীদের বিভ্রান্ত করে দেশে অশান্তি সৃষ্টি করতে না পারে সে ব্যাপারে শিক্ষকদের ভূমিকা রাখতে হবে।

বৃহস্পতিবার (১ আগস্ট) নগরীর লালদীঘিপাড়ে দুর্যোগ ব্যবস্থাপনা ভবনে চসিক পরিচালিত কোটা সংস্কার আন্দোলনের কারণে বন্ধ থাকা শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুললে একাডেমিক কার্যক্রম স্বাভাবিক করার বিষয়ে শিক্ষকদের প্রস্তুতি জানতে শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান ও শিক্ষক নেতাদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

- Advertisement -islamibank

তিনি বলেন, নাশকতাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানায়। এদের সমূলে উৎপাটন করার মাধ্যমে দেশের স্বাধীনতা সুরক্ষিত করতে হবে।

এদের দোসর, অর্থায়নকারী, সহায়তাকারীদেরও চিহ্নিত করতে হবে। এরা শাস্তি না পেলে বারবার আমাদের দেশের স্বাধীনতাকে হুমকির মুখে ফেলবে।

মেয়র বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান খুললে শিক্ষকরা শিক্ষার্থীদের কাউন্সেলিং করুন। অভিভাবকদের সঙ্গে কথা বলুন। সহকর্মীদের শিক্ষার্থীদের কাউন্সেলিং করতে বলুন।

শিক্ষার্থীরা যাতে স্বাধীনতাবিরোধীদের প্ররোচণায় নিজের সোনালি ভবিষ্যৎ ধ্বংস না করে সে ব্যাপারে শিক্ষকদের ভূমিকা রাখতে হবে।

আমি মনে করি, বর্তমান পরিস্থিতির জন্য আমাদের সংস্কৃতি চর্চার ঘাটতি দায়ী। এজন্য প্রতি সপ্তাহে একাডেমিক কার্যক্রমের একটি অংশ রাখা উচিত শিশুদের সাংস্কৃতিক কার্যক্রমের মাধ্যমে মানসিক বিকাশের জন্য।

তিনি বলেন, মুক্তিযুদ্ধে পরাজিত হওয়ার ক্ষোভ থেকে স্বাধীনতাবিরোধীরা দেশে নাশকতা চালিয়েছে। এই কোটাবিরোধী আন্দোলন কাজে লাগিয়ে স্বাধীনতাবিরোধীরা দেশ ধ্বংসের রূপরেখা বাস্তবায়নের চেষ্টা চালিয়েছে।

তারা বিভিন্ন সুযোগে নাশকতা চালিয়ে বাংলাদেশকে ব্যর্থ প্রমাণ করতে চায়। মত-পথের পার্থক্য থাকবেই। সবাই আমার দল করবে এমন কোনো কথা নেই। কিন্তু দেশ তো সবার। নাহলে দেশের উন্নয়নে ভূমিকা রাখছে এমন সব স্থাপনায় হামলা কেন? নাশকতাকারীরা পুলিশ সদস্যদের নির্মমভাবে হত্যা করে মরদেহ ঝুলিয়ে রেখেছে।

মুরাদপুরে ছয়তলা ভবন থেকে স্বাধীনতার পক্ষের ছাত্রদের নির্মমভাবে ফেলে হতাহত করেছে। ওরা দেশের গুরুত্বপূর্ণ ও জনগণের স্বপ্নের স্থাপনাগুলো বেছে বেছে হামলা চালিয়েছে। এগুলো কি ছাত্ররা করেছে?

শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানরা বলেন, আন্দোলনের কারণে শিক্ষার্থীদের একাডেমিক ক্ষতি পুষিয়ে নিতে শিক্ষা কার্যক্রমের গতি বাড়াতে হবে, প্রয়োজনে বন্ধের দিনগুলোকেও কাজে লাগাতে হবে। শিক্ষক-ছাত্রদের সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারে সতর্কতা প্রয়োজন। কোনো ছাত্র সন্দেহজনক আচরণ করলে তাকে মনিটরিংয়ে রাখতে হবে।

শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুললে শিক্ষার্থী-অভিভাবকদের সঙ্গে বসে রাষ্ট্রবিরোধী যেকোনো অপপ্রচারের বিষয়ে সচেতনতা সৃষ্টি করতে হবে শিক্ষকদের।

কোনো শিক্ষক বা শিক্ষার্থী প্ররোচণামূলক কোনো কার্যক্রম চালালে তা প্রশাসনকে অবহিত করতে হবে।

একাডেমিক কার্যক্রমের পাশাপাশি সাংস্কৃতিক কার্যক্রমের আয়োজনের মাধ্যমে শিক্ষার্থীদের মাঝে দেশপ্রেম জাগিয়ে তুলতে হবে। শিক্ষার্থীদের জানাতে হবে মুক্তিযুদ্ধের সোনালি ইতিহাস।

এ সময় আরো উপস্থিত ছিলেন চসিক সচিব মোহাম্মদ আশরাফুল আমিন, প্যানেল মেয়র গিয়াস উদ্দিন, কাউন্সিলর আবদুস সালাম মাসুম, মেয়রের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম প্রমুখ।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM