প্রাণ প্রকৃতি ও অর্থনীতির স্বার্থে কর্ণফুলী ও ফেনি নদী দখল দূষণমুক্ত করতে হবে

অনলাইন ডেস্ক

বিশ্ব নদী দিবস ২০২৪ উপলক্ষে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি বেলা আয়োজিত, নদী ও জলাশয় রক্ষায় করণীয় শীর্ষক আলোচনা সভায় বক্তারা বলেছেন, অন্তবর্তী সরকারের বন পরিবেশ ও পানি সম্পদ উপদেষ্টা সৈয়দা রেজওয়ানা হাসান প্রতিটি জেলায় অন্তত একটি নদীকে দখল ও দুষণমুক্ত করার যে ঘোষণা দিয়েছেন তা সময় উপযোগি এবং দেশের প্রাণ প্রকৃতি রক্ষায় অত্যাবশ্যক। দেশের প্রকৃতি রক্ষা করতে হলে নদী ও জলাশয় রক্ষার বিকল্প নাই।

- Advertisement -

বক্তারা চট্টগ্রাম জেলার কর্ণফুলী এবং ফেনি জেলার ফেনি নদীকে দখল ও দূষণমুক্ত করার সুপারিশ করে বলেন, কর্ণফুলী দেশের অর্থনীতির সঞ্চালক ও নান্দনিক ইতিহাস সংস্কৃতির ধারক। দেশের স্বার্থে এই নদী রক্ষা করা জরুরি। বক্তারা আরও বলেন, ফেনি নদী থেকে অপরিকল্পিত বালু উত্তোলন ও নদী শাসন না থাকায় চলতি মাসের বন্যায় বিস্তৃর্ণ এলাকার ভয়াবহ ক্ষতি হয়েছে।

- Advertisement -google news follower

আজ সোমবার (২৩ সেপ্টেম্বর) বেলার চট্টগ্রাম কার্যালয়ে চট্টগ্রাম কার্যালয়ের কর্মকর্তা ফারমিন এলাহি ইরার সঞ্চালনায় সিনিয়র সাংবাদিক আলীউর রহমানের সভাপতিত্বে  আয়োজিত আলোচনা সভায় আলোচনায় অংশ গ্রহন করেন, ক্যাব চট্টগ্রাম এর সভাপতি এস এম নাজের হোসেন,দ্যা বিজনিস স্টান্ডার্ট এর স্টাফ রিপোর্টার মিজানুর রহমান ইউসুফ, কর্ণফুলী নদী সাম্পান মাঝি কল্যাণ ফেডারেশন সভাপতি এস এম পেয়ার আলী, হালদানদী মৎস্য ব্যবসায়ী কামাল উদ্দিন সওদাগর, হালদার মৎস্য উৎপাদনকারী রোওশনগীর আলম, ফেনী নদী গবেষক ইকবাল হোসনে, রবি করিম প্রমুখ।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM