সিভাসুর নতুন উপাচার্য প্রফেসর ড. লুৎফুর রহমান

অনলাইন ডেস্ক

চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) নতুন উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন বিশ্ববিদ্যালয়ের এনাটমি ও হিস্টোলজি বিভাগের শিক্ষক প্রফেসর ড. মোহাম্মদ লুৎফুর রহমান।

- Advertisement -

আজ বৃহস্পতিবার রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয় আইন, ২০০৬ এর ১০(১) ধারা অনুযায়ী শিক্ষা মন্ত্রণালয় থেকে জারি করা এক প্রজ্ঞাপনের মাধ্যমে তাঁকে সিভাসু’র নতুন উপাচার্য হিসেবে নিয়োগ দেওয়া হয়।

- Advertisement -google news follower

উপাচার্য হিসেবে তাঁর নিয়োগের মেয়াদ হবে যোগদানের তারিখ হতে ৪ (চার) বছর। এর আগে তিনি সিভাসু’র ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডিনের দায়িত্ব পালন করছিলেন।

প্রফেসর ড. মোহাম্মদ লুৎফুর রহমান ময়মনসিংহ জেলার ঈশ্বরগঞ্জ উপজেলায় জন্মগ্রহণ করেন। তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে ১৯৯৯ সালে ডক্টর অব ভেটেরিনারি মেডিসিন (ডিভিএম) ডিগ্রি অর্জন করেন। তিনি একই বিশ্ববিদ্যালয় থেকে এনাটমিতে মাস্টার্স ডিগ্রি লাভ করেন।

- Advertisement -islamibank

তিনি টোকিও ইউনিভার্সিটি অব এগ্রিকালচার অ্যান্ড টেকনোলজি থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তিনি যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া ও জাপানের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন বিষয়ের ওপর পোস্ট-ডক্টরেট সম্পন্ন করেন।

প্রফেসর ড. মোহাম্মদ লুৎফুর রহমান ২০০১ সালে চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে প্রভাষক হিসেবে যোগদান করেন। দীর্ঘ ২৪ বছর যাবৎ তিনি গবেষণা ও অধ্যাপনায় নিয়োজিত রয়েছেন। তিনি চারবার বিশ্ববিদ্যালয়ের এনাটামি ও হিস্টোলজি বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন।

শিক্ষকতার পাশাপাশি তিনি বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট ও একাডেমিক কাউন্সিলের সদস্য হিসেবেও দায়িত্ব পালন করেন। এছাড়া, তিনি যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, জাপান ও শ্রীলংকার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে রিসার্চ ফেলো ও রিসার্চ স্কলার হিসেবেও কাজ করেন।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM