সেনা প্রত্যাহারে হুঁশিয়ারি ট্রাম্পকে

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে হুঁশিয়ারি দিল সে দেশের থিঙ্ক ট্যাঙ্ক ‘‌র‌্যান্ড কর্পোরেশন’। হুশিয়ারিতে বলেন, আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার করা হলে কাবুল ফিরে যেতে পারে ১৭ বছর আগের সেই যুদ্ধকালীন পরিস্থিতিতে।

- Advertisement -

আফগানিস্তানে  অবস্থিত মার্কিন সেনা কমিয়ে অর্ধেক করে দিতে গত মাসেই মার্কিন প্রশাসনকে জানিয়েছেন ট্রাম্প।

- Advertisement -google news follower

সূত্রের খবর, সেই প্রস্তুতি শুরু হবে আর কিছু দিনের মধ্যে। তাঁর এই সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে দ্রুত রিপোর্টটি তৈরি করেছে মার্কিন থিঙ্ক ট্যাঙ্কটি।

সংস্থার হয়ে যাঁরা এই রিপোর্ট প্রস্তুত করেছেন, তাঁদের মধ্যে রয়েছেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট জর্জ বুশের আফগানিস্তান বিষয়ক তৎকালীন সচিব জেমস রবিন্স, প্রাক্তন মার্কিন প্রতিরক্ষা কর্তা জেসন ক্যাম্পবেলের মতো ব্যক্তিরা।

- Advertisement -islamibank

রিপোর্টে বলা হয়েছে, ‘ইরান, রাশিয়ার মতো দেশগুলির সঙ্গে আফগানিস্তানের সম্পর্ক ট্রাম্পের এই সিদ্ধান্তের ফলে মজবুত হবে। পাকিস্তান দীর্ঘদিন ধরে নিজেদের ভূখণ্ডকে তালিবান জঙ্গিদের লালন করার জন্য ব্যবহার করে এসেছিল। মার্কিন সেনা না থাকলে আরও খোলাখুলিভাবে এই কাজ তারা করতে পারবে।’ পাশাপাশি এটাও বলা হচ্ছে, গোটা অঞ্চলের নিরাপত্তার জন্য এখনও মার্কিন নজরদারির প্রয়োজন রয়েছে।’

জয়নিউজ/বিশু
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM