মঙ্গলবার রাতে আবারো সুপারমুন

আবারো একটি সুপারমুন দেখা যাবে মঙ্গলবার রাতে। ওই রাতে চাঁদটি স্বাভাবিকের চেয়ে ৩০ শতাংশ বেশি উজ্জ্বল দেখা যাবে এবং ১৪ শতাংশ বেশি বড় দেখা যাবে। পৃথিবী থেকে চাঁদের দূরত্বও অন্যান্য রাতের চেয়ে অনেক কমে যাবে।

- Advertisement -

মঙ্গলবার যে চাঁদটি আকাশে উঠবে তা চোখ ধাঁধিয়ে দেবে। এটা ২০১৯ সালের দ্বিতীয় সুপারমুন। এর আগে চলতি বছরের ২১ জানুয়ারি প্রথম সুপারমুন দেখা গিয়েছিল। ২০ থেকে ২১ জানুয়ারির ওই চাঁদটিকে বলা হয়েছে ব্লাড ওলফ সুপারমুন। তা ছিল বেশ রক্তাভ, উজ্জ্বল। মঙ্গলবারের সুপারমুনটি রক্তাভ না হলেও তা হবে খুবই উজ্জ্বল। পরের সুপার মুনটি দেখা যাবে ২১ মার্চ।

- Advertisement -google news follower

নাসা জানায়, মঙ্গলবার পৃথিবী থেকে চাঁদের দূরত্ব হবে দুই লাখ ২১ হাজার ৭৩৪ মাইল (তিন লাখ ৫৬ হাজার ৮৪৬ কিলোমিটার)। সাধারণত পৃথিবী থেকে চাঁদের স্বাভাবিক দূরত্ব তিন লাখ ৮৪ হাজার ৪০০ কিলোমিটার। ওই রাতে চাঁদ পৃথিবীর ২৭ হাজার ৫৫৩ কিলোমিটার কাছে আসবে। চাঁদ সেদিন অনেক বেশি উজ্জ্বল দেখানোর আরো একটি কারণ সম্বন্ধে নাসা বলেছে, সুপারমুন যখন ঘটবে ঠিক একই সময় লিও নক্ষত্র পুঞ্জির তারা রেগুলাসও একই সঙ্গে আলো বিকিরণ করবে। রেগুলাসও বেশ উজ্জ্বল বলে এর আলো চাঁদের আলোর সঙ্গে মিশে বাড়াবে উজ্জ্বলতা।

প্রকৃতপক্ষে চাঁদ যখন পৃথিবীর খুব কাছে আসে তখন মাসের অন্যান্য সময়ের চেয়ে চাঁদকে বেশি উজ্জ্বল দেখায়। আর সে রকম চাঁদকে সুপারমুন বলে।

জয়নিউজ/বিশু
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM