হাজিদের জন্য সৌদি সরকারের ‘ঘুমের বাক্স’

ফাইবার গ্লাসের ছোট একটা চৌখুপি বাক্স। দৈর্ঘ্যে ৩ মিটার। লম্বায় এক মিটারের বেশি নয়। এবারের হজে আসা ২০ লাখ হাজিকে ছয়দিনের জন্য জায়গা দিতে এইরকম ‘ন্যাপ-পড’-এর ব্যবস্থা করছে সৌদি সরকার। বিনামূল্যে।

- Advertisement -

জাপানে এই ধরনের ‘ন্যাপ-পড’-এর চল নতুন নয়। সে দেশে একে বলে ‘ক্যাপসুল হোটেল’। সৌদির এই বাক্স-ঘরগুলিও কেনা হয়েছে জাপান থেকেই। প্রতিটির দাম এক হাজার ইউরো।

- Advertisement -google news follower

একটি স্বেচ্ছাসেবী সংস্থার প্রধান মনসুর আল-আমির জানান, তারা ১৮ থেকে ২৪টি বাক্স-ঘরের ব্যবস্থা করেছেন হাজিদের জন্য। হজ চলাকালীন সৌদিতে আসা মানুষকে জায়গা দিতে গিয়ে হিমশিম খায় হোটেলগুলি। আবার অনেকেরই হোটেল ভাড়া নেওয়ার সামর্থ্য থাকে না। এই তাঁবুগুলিতে অল্প সময়ের জন্য বিশ্রাম বা ঘুমিয়ে নিতে পারবেন হাজিরা।

শীতাতপ নিয়ন্ত্রিত এই খোপ বা পডগুলির ভেতরে থাকবে তোষক, চাদর ও বিরাট এক আয়না। যাতে আলো জ্বলবে। জনপ্রতি তিন ঘণ্টা করে ব্যবহার করতে পারবেন এটি। একজন ছাড়লে সেটি পরিষ্কার করে অন্যজনকে ব্যবহার করতে দেওয়া হবে।

- Advertisement -islamibank

ভিড়ে ঠাসা মক্কায় এই ধরনের ব্যবস্থায় অনেকেই উপকৃত হবেন।

জয়নিউজ/আরসি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM