স্পেনে অন্যরকম ঈদ

প্রবাসজীবনেও রয়েছে ঈদের আনন্দ। স্থানীয় সময় মঙ্গলবার স্পেনের মাদ্রিদে ঈদ উল আজহা পালন করেছেন প্রবাসী বাংলাদেশিরা। এ সময় নিজেদের মধ্যে আনন্দ ভাগাভাগি করেন স্পেনে বসবাসরত ইসলাম ধর্মাবলম্বীরা।

- Advertisement -

রাজধানী শহর মাদ্রিদ, পর্যটন নগরী বার্সেলোনাসহ স্পেনের বিভিন্ন শহরে ছড়িয়ে থাকা প্রবাসী মুসলিম বাংলাদেশি ঈদের নামাজ আদায় করেন। নামাজ আদায়ের পর একে অপরের বাসায় গিয়ে ঈদের কুশল বিনিময় করে দিনটি আনন্দময় করার চেষ্টা করেন।

- Advertisement -google news follower

স্পেনে ঈদের ছুটি নেই। তাই নামাজ আদায় করার পর অনেককেই দেখা গেছে নিজ নিজ কাজে ছুটতে।
স্পেনে ঈদের নামাজ আদায় হয় মাদ্রিদের প্রাণকেন্দ্র লাভা-পিয়াসের কাসিনো পার্কের খোলা মাঠে। সেখানে ঈদজামাত আদায় করেন প্রবাসীরা। অন্যান্য বছরের মতো এবারও সরকারিভাবে অনুমতি নিয়ে কাসিনো পার্কে হাজারো মুসল্লির উপস্থিতিতে ঈদজামাত অনুষ্ঠিত হয়।

দেশটিতে বসবাসরত বাংলাদেশিরা মিলে একসঙ্গে ভাগাভাগি করে নেন ঈদের আনন্দ। স্পেনের সুন্দর আবহাওয়া তাদের ঈদের আনন্দ আরও বাড়িয়ে দেয়। ঈদের নামাজ শেষে একে অপরের সঙ্গে কোলাকুলি ও কুশল বিনিময় করেন প্রবাসী মুসলিম সম্প্রদায়।

- Advertisement -islamibank

বাংলাদেশি ছাড়াও বিশ্বের বিভিন্ন দেশের ধর্মপ্রাণ মুসলমানরাও কাসিনো পার্কে জড়ো হয়ে ঈদের নামাজ আদায় করেন।

মাদ্রিদে বাংলাদেশি অধ্যুষিত লাভাপিয়েসের বায়তুল মোকাররম বাংলাদেশি মসজিদ পরিচালনা কমিটির আয়োজনে কাসিনো পার্কের খোলা ময়দানে স্থানীয় সময় সকাল সাড়ে ৭টায় এবং সাড়ে ৮টায় দুটি জামাত অনুষ্ঠিত হয়। এতে বাংলাদেশ, পাকিস্তান, মরক্কো, সেনেগালসহ বেশকিছু দেশের কয়েক হাজার মুসল্লি অংশ নেন। নামাজ শেষে খুতবায় বিশ্ব মুসলমানদের শান্তি ও সমৃদ্ধি কামনা করা হয়।

স্পেনে বাংলাদেশ দূতাবাস প্রধান এম হারুন আল রাশিদসহ স্থানীয় কমিউনিটির নেতারা ঈদের নামাজ আদায় করেন ও সবার সঙ্গে কুশল বিনিময় করেন।

সকাল ৮টায় ঈদের বৃহত্তম জামাত অনুষ্ঠিত হয় স্পেনের সবচেয়ে বড় মসজিদ ভেনতাসে। স্পেনে বাংলাদেশের রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার, কমার্শিয়াল কাউন্সিলর নাভিদ শফিউল্লাহ, প্রথম সচিব (শ্রম) শরিফুল ইসলামসহ কমিউনিটির নেতারা ঈদের নামাজ আদায় করেন এবং কুশল বিনিময় করেন।
এছাড়া মালাগা, আলিকান্তে, মুরছিয়া, সেভিলা, গ্রানাদা, করদুভাসহ অনেক শহরে ঈদের জামাত অনুষ্ঠিত হওয়ার খবর পাওয়া গেছে।

ঈদের তিনটি জামাতেই প্রবাসি বাংলাদেশীদের উপচেপড়া ভিড় ছিল পর্যটন নগরী বার্সেলোনায় শাহজালাল জামে মসজিদে। ঈদের নামাজের দুটি জামাত মসজিদে এবং একটি জামাত মসজিদ সংলগ্ন খালি ময়দানে আয়োজন করে মসজিদ পরিচালনা কমিটি।

সকাল পৌনে ৮টা, সোয়া ৮টা এবং সোয়া ৯টায় অনুষ্ঠিত হয় ঈদের নামাজের জামাতগুলো। এছাড়া লতিফিয়া ফুলতলী জামে মসজিদে সকাল সাড়ে ৭টায়, সোয়া ৮টায় ও ৯টায় ঈদের নামাজের তিনটি জামাত অনুষ্ঠিত হয়।

ঈদের নামাজ পর বাঙালিদের মিলনমেলায় পরিণত হয় স্পেনের মসজিদের আশপাশ।

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM