পশু বলি নিষিদ্ধ করছে শ্রীলঙ্কা

হিন্দু মন্দিরে ধর্মীয় আচারের অংশ হিসেবে পশু বা পাখি বলি দেওয়ার ওপর নিষেধাজ্ঞা জারির সিদ্ধান্ত নিয়েছে শ্রীলঙ্কা সরকার। বিবিসি জানিয়েছে, এ বিষয়ে ধর্ম মন্ত্রণালয়ের আনা একটি প্রস্তাব বুধবার (১২ সেপ্টেম্বর) অনুমোদন করেছে দেশটির মন্ত্রিসভা। হিন্দুদের অধিকাংশ উদারপন্থি সংগঠন সরকারের এই সিদ্ধান্তে সমর্থন দিয়েছে।

- Advertisement -

দেবতার প্রতি নৈবেদ্য হিসেবে মন্দিরে পাঠা, ষাঁড় প্রভৃতি বলি দেওয়া হিন্দু ধর্মীয় রীতি। কিন্তু বৌদ্ধপ্রধান শ্রীলঙ্কায় প্রাণী হত্যার এই আচার নিয়ে অসন্তোষ দীর্ঘদিনের। বৌদ্ধদের বিভিন্ন সংগঠন ও প্রাণী অধিকার আন্দোলনের কর্মীরা হিন্দু ও মুসলমানদের উৎসবে পশু বলি ও কোরবানি বন্ধের দাবিতে দীর্ঘদিন আন্দোলন চালিয়ে আসছে।

- Advertisement -google news follower

হিন্দুদের মধ্যে অনেকে পশু বলিতে অংশ নেয় না। কিন্তু যারা দেয়, তারা সরকারের এই নিষেধাজ্ঞাকে ধর্মীয় আচার পালনের স্বাধীনতায় বাধা হিসেবে দেখছে। তারা বলছে, ধর্ম বিশ্বাসের অংশ হিসেবে পশু বলি দেওয়ার এই রেওয়াজ চলে আসছে প্রাচীনকাল থেকে, আর তা চলতে দেওয়াই উচিত।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, শ্রীলঙ্কার মুসলমানদের পশু কোরবানির বিষয়টি আপাতত নিষেধাজ্ঞার আওতায় আসছে না।

- Advertisement -islamibank

জয়নিউজ/আরসি

 

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM