আকার বাড়ছে বুলবুলের, রাত ৮টা থেকে ১২টায় আঘাত হানবে সুন্দরবনে

ঘূর্ণিঝড় বুলবুলের আকার আরও বড় হচ্ছে। এটি বাংলাদেশের খেপুপাড়ার দিকে বাঁক নিচ্ছে। শনিবার রাত ৮টা থেকে ১২টার মধ্যে এটি সুন্দরবনে আঘাত হানবে।

- Advertisement -

এমনটি আভাস দিয়েছেন ভারতের বিজ্ঞানীরা। তবে ঠিক কোন স্থানে বুলবুল আঘাত হানবে তা নিশ্চিত করে বলতে পারেননি বিজ্ঞানীরা।

- Advertisement -google news follower

ভারতের আনন্দবাজার পত্রিকা বলছে, শনিবার দুপুর দুটো নাগাদ ওড়িশার পারাদ্বীপ থেকে দূরত্ব বাড়িয়ে তা ক্রমশই গাঙ্গেয় পশ্চিমবঙ্গের দিকে এগোচ্ছে। শনিবার রাত ৮টা থেকে ১২টার মধ্যে সাগরদ্বীপ থেকে বাংলাদেশের খেপুপাড়ার মধ্যে অতি ভয়ঙ্কর ঘূর্ণিঝড়টি আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে।

কেন্দ্রীয় আবহবিজ্ঞান বিভাগের ঘূর্ণিঝড় বিভাগের প্রধান বিজ্ঞানী মৃত্যুঞ্জয় মহাপাত্র বলেন, ‘‘এ ধরনের ঘুর্ণিঝড় অনেকটা জায়গাজুড়ে আঘাত হানে। বুলবুলও অনেকটা জায়গা নিয়ে পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের উপকূলে আছড়ে পড়বে। এখনও পর্যন্ত যা গতি-প্রকৃতি বোঝা যাচ্ছে, তাতে মনে হচ্ছে সুন্দরবন এবং তার আশপাশেই বুলবুলের আছড়ে পড়বে।”

- Advertisement -islamibank

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, সমুদ্রে বুলবুলের গতিবেগ বেশি থাকলেও, স্থলভাগে আছড়ে পড়ার সময় তার গতি কমবে। কিন্তু যেভাবে শক্তিশালী হয়ে উঠেছে বুলবুল, তাতে মনে করা হয়েছে স্থলভাগে আছড়ে পড়লেও, গতি হবে ঘণ্টায় ১১০ থেকে ১২০ কিলোমিটার। শেষ মুহূর্তে যদি শক্তি বাড়ে তাহলে ১৩৫ কিলোমিটারে পৌঁছতে পারে।

এদিকে বুলবুল আরও কাছে চলে আসায় বাংলাদেশের উপকূলবর্তী এলাকায় জলোচ্ছ্বাসের সঙ্গে ঝোড়ো হাওয়ার গতিবেগও ক্রমশই বাড়ছে।

জয়নিউজ

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM