ডায়াবেটিস ও হৃদরোগ পরস্পরের সঙ্গে জড়িত: ডা. রবিউল হোসেন

ইম্পেরিয়াল হাসপাতাল লিমিটেডের (আইএইচএল) চেয়ারম্যান অধ্যাপক ডা. রবিউল হোসেন বলেছেন, ডায়াবেটিস ও হৃদরোগ এ দুটো পরস্পরের সঙ্গে অঙ্গাঙ্গিভাবে জড়িত। দুনিয়া জুড়ে কিডনি ফেইলিওর বা কিডনি বিকল হওয়ার অন্যতম কারণ হলো অনিয়ন্ত্রিত ডায়াবেটিস।

- Advertisement -

সুস্থ সবলভাবে বাঁচতে হলে নিয়মিত ডায়াবেটিস আছে কি-না পরীক্ষা করতে হবে। ডায়াবেটিস হলে হতাশাগ্রস্থ হওয়া যাবে না, নিয়মতান্ত্রিক জীবন-যাপন করতে হবে।

- Advertisement -google news follower

শুক্রবার (১৫ নভেম্বর) সকালে আইএইচএলে বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে ‘ফ্রি ডায়াবেটিস স্ক্রিনিং এন্ড কাউন্সিলিং’ অনুষ্ঠানের উদ্বোধনের সময় তিনি এসব কথা বলেন।

চেয়ারম্যান বলেন, ডায়াবেটিস হলে হার্ট, কিডনি এবং দৃষ্টিশক্তির সমস্যা হয়। ৭০ শতাংশ ডায়াবেটিসের রোগী হৃদরোগে আক্রান্ত হয়েই অকালে মৃত্যুবরণ করে থাকেন। তবে ডায়াবেটিস নিয়ন্ত্রণে পরিবারের ভূমিকা সবার আগে।

- Advertisement -islamibank

হাসপাতালের প্রধান পুষ্টিবিদ মাহফুজা আফরোজ সাথীর উপস্থাপনায় অনুষ্ঠানে আগত রোগীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন আইএইচএল’র হরমোন ও ডায়াবেটিস বিশেষজ্ঞ মো. মোস্তফা কায়সার। অনুষ্ঠান শেষে শতাধিক রোগীকে বিনামূল্যে ডায়বেটিস পরীক্ষা করা হয়।

জয়নিউজ/কাউছার/বিআর
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM