বাচ্চার ডায়াপার ভিজলে সংকেত যাবে মায়ের কাছে

ছোট্র শিশুদের ভেজা ডায়াপার পরে থাকা খুবই কষ্টকর। যার ফলে খোসপাচড়া বা ঠান্ডাও লাগতে পারে। এর থেকে মুক্তির জন্য ডায়াপারকে স্মার্ট করার চিন্তা করছে ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি)। সম্প্রতি মায়েদের সমস্যা কমাতে নতুন প্রযুক্তি নিয়ে আসা হচ্ছে।

- Advertisement -

ডায়াপারে লাগানো হবে প্রযুক্তি। যেখান থেকে কাজ করবে রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন। ঠিক যেমনটা গাড়ির সামনের কাঁচে লাগানো হয়েছে।

- Advertisement -google news follower

এমআইটি এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ‘সেন্সরটি যখন ডায়াপারে স্যাঁতসেঁতে শনাক্ত করবে, তখন এটি নিকটবর্তী কোনও গ্রহণকারীকে সংকেত প্রেরণ করবে। যার ফলস্বরূপ একটি স্মার্টফোন বা কম্পিউটারে পাঠাবে।

আরএফআইডি ট্যাগটি শোষণকারী পলিমারের একটি স্তরের নিচে স্থাপন করা হবে- এক ধরনের হাইড্রোজেল যা সাধারণত ডায়াপারকে শুকনো করার জন্য ব্যবহার করা হয়। এই সময় আরএফআইডি ট্যাগটি একটি মিটার দূরে কোনও আরএফআইডি পাঠকের কাছে রেডিও সংকেত প্রেরণ করবে।

- Advertisement -islamibank

এমআইটি-র অটোড ল্যাবরেটরির গবেষণা সহায়ক পানখুরি সেন বলেন, ডায়াপারগুলো কেবল শিশুদের জন্য নয়, বয়স্ক যারা শয্যাশায়ী এবং নিজের যত্ন নিতে অক্ষম রোগীদের জন্য ব্যবহার করা যেতে পারে।

জয়নিউজ/পিডি

 

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM