বাংলাদেশকে মাস্ক তৈরিতে সাহায্য করেছে ডব্লিউএইচও

স্থানীয় জনগোষ্ঠীর ব্যবহার উপযোগী নন-মেডিকেল ফ্যাব্রিক মাস্ক উৎপাদনে উৎপাদকদের জন্য ন্যূনতম চাহিদা সম্বলিত গাইডলাইন প্রস্তুত করেছে বাংলাদেশ।

- Advertisement -

বৈশ্বিক বিভিন্ন সংস্থার সহযোগিতায় মাস্ক উৎপাদনের জন্য নির্দিষ্ট মানের এ গাইডলাইন তৈরি করেছে ওষুধ প্রশাসন অধিদফতর। জাতিসংঘ ঢাকা কার্যালয় থেকে দেয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

- Advertisement -google news follower

গাইডলাইনে মাস্ক উৎপাদনে যে মূল বিষয়গুলো মেনে চলার কথা বলা হয়েছে এর মধ্যে রয়েছে; ফ্যাব্রিক মাস্কগুলোর বায়ুশোধন সক্ষমতা, নিরবিচ্ছিন্ন শ্বাস-প্রশ্বাস এবং তাতে কী কী উপাদান ব্যবহার করা হচ্ছে ইত্যাদি।

ঢাকায় জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী মিয়া সেপ্পো বলেন, ‘নতুন করে তৈরি এসব মানদণ্ডকে আমরা স্বাগত জানাচ্ছি; যা জাতীয় উৎপাদক এবং এনজিওদের জন্য সাশ্রয়ী মূল্যে পুনরায় ব্যবহারযোগ্য মাস্ক প্রস্তুত সহজতর করবে। এইভাবে আমরা ডিসপোজেবল মাস্ক এড়িয়ে চলা ছাড়াও বর্জ্য সমস্যা মুক্ত থাকতে পারি।’

- Advertisement -islamibank

মাস্ক উৎপাদনে মান নিয়ে সহায়তার পাশাপাশি জাতিসংঘ ফ্যাব্রিক মাস্কের গুরুত্ব এবং সঠিক ব্যবহার সম্পর্কে সচেতনতা বৃদ্ধি ও রক্ষণাবেক্ষণের মতো অন্যান্য সুরক্ষা ব্যবস্থা ছাড়ও তথ্য প্রচারণা বাস্তবায়নে সরকারের সাথে নিবিড়ভাবে কাজ করছে বলেও ওই সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

জয়নিউজ/পিডি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM