সরকারি কর্মচারীদের জন্য ২৪৭৪ ফ্ল্যাট উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

ঢাকায় সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য  নবনির্মিত আড়াই হাজার ফ্ল্যাট, ‘মাদারীপুরে সমন্বিত অফিস ভবন’ এবং তেজগাঁওয়ে আটতলার দুইটি আবাসিক ভবন উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

- Advertisement -

একই অনুষ্ঠান থেকে রাজধানীর মিরপুরে বস্তিবাসীদের জন্য নির্মিত ভাড়াভিত্তিক ৩০০ ফ্ল্যাট হস্তান্তর করেন তিনি।

- Advertisement -google news follower

মঙ্গলবার (৩ আগস্ট) সকালে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হন প্রধানমন্ত্রী।

এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, নিম্ন আয়ের মানুষও আমাদের প্রয়োজন। প্রতিদিন কাজের জন্য তাদের আমাদের দরকার। বিভিন্ন ধরনের নির্মাণ কাজের জন্য এ ধরনের মানুষ প্রয়োজন রয়েছে। বস্তিতে অস্বাস্থ্যকর পরিবেশ এতো মানবেতর জীবনযাপন করে। আমাদের দেশে হরিজন, দলিত শ্রেণি ছিল। তাদের জন্য আমরা ফ্ল্যাট নির্মাণ করে দিয়েছিলাম; ৯৬ সালে সেটা শুরু করেছিলাম। মাঝে বিএনপি এসে সেগুলো লুটপাট করে খায় এবং নষ্ট করে দেয়। সেই বিল্ডিংগুলো ভেঙে এখন নতুন করে দিচ্ছি। ইতোমধ্যে কয়েকটা করা হয়েছে। আরও কয়েকটা করব। আজকে ৩০০টা ফ্ল্যাট ৩০০ পরিবারের মাঝে হস্তান্তর করা হবে। পর্যায়ক্রমে আমরা এ ব্যবস্থা নেব; তবে তাদের ভাড়া দিয়ে থাকতে হবে।

- Advertisement -islamibank

এর আগে ২০১৭ সালে ঢাকায় বসবাসরত বস্তিবাসীর আধুনিক সুযোগ-সুবিধা সংবলিত ফ্ল্যাট করে দেওয়ার এ পরিকল্পনা গ্রহণ করেন বঙ্গবন্ধুকন্যা। ওই বছর ২৬ অক্টোবর এ প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়। জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের নিজস্ব ১৪৮ কোটি টাকা ব্যয় হচ্ছে এ প্রকল্পে।

এরই ধারাবাহিকতায় মিরপুর ১১ নম্বর সেকশনে বস্তিবাসীর জন্য সর্বমোট দশ হাজার ফ্ল্যাট নির্মিত হয়েছে। আজ ৩০০ পরিবারের হাতে বরাদ্দপত্র দেওয়ার পর দ্বিতীয় পর্যায়ে দেওয়া হবে আরও এক হাজার একটি পরিবারকে। ওই বস্তিতে থাকা দশ হাজার পরিবার নতুন ফ্ল্যাটে থাকার সুযোগ পাবেন।

প্রতিটি ফ্ল্যাটে রয়েছে কমিউনিটি হল, দুটি লিফট ও প্রশস্ত সিঁড়ি। এছাড়াও রয়েছে অগ্নিনির্বাপণ ও সৌর বিদ্যুতের ব্যবস্থা, ৪০ কেভিএ জেনারেটর ও ২৫০ কেভিএ সাব-স্টেশন সুবিধা।

একই দিন প্রধানমন্ত্রী সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য রাজধানীর মতিঝিল, আজিমপুর, মিরপুর, মালিবাগ ও তেজগাঁও এলাকায় পাঁচটি আবাসন প্রকল্প উদ্বোধন করেন। এ প্রকল্পের অধীনে আজিমপুর সরকারি কলোনিতে ১৭টি ২০ তলা ভবনে এক হাজার ২৯২টি, মিরপুর ৬ নম্বর সেকশনে ২৮৮টি, মালিবাগে চারটি ২০ তলা ভবনে ৪৫৬টি এবং মতিঝিলে পাঁচটি ২০ তলা ভবনে ৩৮০টি ফ্ল্যাট রয়েছে। এছাড়াও উদ্বোধনের তালিকায় রয়েছে রাজধানীর তেজগাঁওয়ে আটতলার দুটি আবাসিক ভবন। এগুলো প্রধানমন্ত্রীর কার্যালয়ে কর্মরত সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য বরাদ্দ দেওয়া হয়েছে।

ফ্ল্যাট বরাদ্দ বিষয়ে গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ বলেন, এর মাধ্যমে সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের আবাসনের সুবিধা বেড়েছে। ৩০০ বস্তিবাসীর জন্য ভাড়াভিত্তিক ফ্ল্যাট বিশাল একটি উদ্যোগ। এর মাধ্যমে দরিদ্রদের প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার যে গভীর ভালোবাসা, তা প্রকাশ পেয়েছে।

জয়নিউজ/পিডি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM