আজ মহাষষ্ঠী: কৈলাস ছেড়ে পিতৃগৃহ মর্ত্যে পা রাখবেন উমা

আজ  মহাষষ্ঠী। কৈলাস ছেড়ে পিতৃগৃহ মর্ত্যে পা রাখবেন উমা। এ দিনটিই আনুষ্ঠানিকভাবে বাঙালির দুর্গাপুজোর শুভারম্ভ। ঢাকের বোল, কাঁসর ঘণ্টা, শাঁখের ধ্বনি ও মন্ত্রোচ্চারণের আওয়াজে সরব হয়ে উঠেছে পুজো মন্ডপগুলি। চারিদিকে এখন উৎসব আমেজ।

- Advertisement -

সোমবার (১১অক্টোবর) সকাল থেকেই মণ্ডপে মণ্ডপে শুরু মা দুর্গার বোধনের প্রস্তুতি।

- Advertisement -google news follower

চট্টেশ্বরী কালিবাড়ির সেবায়েত দেবু প্রসাদ চক্রবর্ত্তী জয়নিউজকে বলেন, আজ মহাষষ্ঠী। মহাষষ্ঠীতে দশভূজা দেবীদুর্গার আমন্ত্রণ ও অধিবাসের মধ্য দিয়ে শুরু হচ্ছে পূজার মূল আনুষ্ঠানিকতা।

তিনি আরো বলেন, দেবীর ঘোটকে আগমন মানে সবকিছু ছত্রভঙ্গ হয়ে যাওয়া। এর মানে দেবী আমাদের এক সতর্কবার্তা দিয়েই আসছেন। সুখ-দুঃখকে পাশাপাশি রেখে আমরা পথ চলব। পূজায় আমরা দেশ ও জাতির কল্যাণের জন্য দেবীর কাছে প্রার্থনা করবো।

- Advertisement -islamibank

ষষ্ঠীপূজা উপলক্ষে  নগরের মন্ডপগুলোতে সন্ধ্যায় পূজামণ্ডপে ভক্তিমূলক গান, রামায়ণ পালা, আরতিসহ নানা অনুষ্ঠান হবে।

এদিকে দুর্গোৎসব উপলক্ষে  নগরে কড়া নিরাপত্তা ব্যবস্থা গড়ে তোলা হয়েছে। মণ্ডপের নিরাপত্তায় আনসারের পাশাপাশি এক হাজার পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে।

নগরের হাজারী গলি, রাজাপুকুর পাড়, দেওয়ানজী পুকুর পাড়, রুমঘাটা, চকবাজার সব মণ্ডপেই চলছে ষষ্ঠী পূজার উৎসব। এই উৎসব চলবে ১৫ অক্টোবর বিজয়া দশমী পর্যন্ত।

জয়নিউজ/হিমেল/পিডি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM