আনোয়ারা উপজেলা প্রশাসনের উদ্যোগে ভূমিসেবা সপ্তাহের উদ্বোধন

দুর্নীতিমুক্ত ভূমিসেবা স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের একটি অন্যতম ক্ষেত্র

অনলাইন ডেস্ক

চট্টগ্রামের আনোয়ারা উপজেলা প্রশাসনের উদ্যোগে ভূমিসেবা সপ্তাহ-২০২৪ উদ্বোধন করা হয়েছে। আজ ৮ জুন শনিবার সকালে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ফিতা কেটে ভূমিসেবা সপ্তাহের উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার মোঃ ইশতিয়াক ইমন।

- Advertisement -

ভূমিসেবা সপ্তাহের এবারের মূল প্রতিপাদ্য বিষয় হচ্ছে-“স্মার্ট ভূমিসেবা, স্মার্ট নাগরিক”। আনোয়ারা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) হুছাইন মুহাম্মদের সভাপতিত্বে অনুষ্ঠিত ভূমিসেবা সপ্তাহের আলোচনা সভার পাশাপাশি স্কুলের শিক্ষার্থীদের নিয়ে ভূমি বিষয়ে কুইজ প্রতিযোগিতা আয়োজন, উপজেলা ও ইউনিয়ন ভূমি অফিসের মাধ্যমে বহুল প্রচারণার ব্যবস্থা করা হয়। আগামী ১৪ জুন শুক্রবার ভূমিসেবা সপ্তাহ সম্পন্ন হবে।

- Advertisement -google news follower

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার মোঃ ইশতিয়াক ইমন বলেন, স্মার্ট পদ্ধতিতে ভূমি সংক্রান্ত সকল সেবা দুর্নীতি ও হয়রানিমুক্তভাবে জনসাধারণের দোর গোড়ায় পৌঁছে দেয়া স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের একটি অন্যতম ক্ষেত্র। ভূমি মন্ত্রণালয়ের অন্যতম উদ্যোগ হলো ভূমি পরিষেবায় অটোমেশন সিস্টেম প্রবর্তন। ‘ভূমি ব্যবস্থাপনা অটোমেশন’ সফটওয়্যারের মাধ্যমে ভূমি সংক্রান্ত সকল কাজে গতিশীলতা ও স্বচ্ছতা বৃদ্ধি করা হয়েছে। বর্তমানে সাধারণ নাগরিকগণ ভূমি অফিসে না এসে ঘরে বসে মোবাইলের মাধ্যমে অনলাইনে নামজারিসহ সার্টিফাইড পর্চা ও মৌজা ম্যাপের জন্য আবেদন করতে পারছেন। এছাড়া ঘরে বসেই খতিয়ান বা ম্যাপ পেয়ে যাচ্ছেন, ভূমি উন্নয়ন কর দিতে পারছেন। যে কোন ভূমি সেবা সম্পর্কে জানতে বা অভিযোগ জানাতে হট লাইন ১৬১২২ নম্বরে কল করতে পারবেন। এমনকি ই-নামজারির আবেদনও ১৬১২২ এর মাধ্যমে গ্রহণ করা হয়। ভূমি উন্নয়ন কর ও অন্যান্য ফি অনলাইনে লেনদেন করা হচ্ছে এবং এসএমএস অথবা ই-মেইলের মাধ্যমে সেবাগ্রহীতা তা জানতে পারছেন। নির্দিষ্ট ওয়েবসাইটে প্রবেশ করে ই-নামজারি আইকনে ক্লিক করে আবেদনটি কোন অবস্থায় আছে তা ট্র্যাক করে সংশ্লিষ্ট সংকারী কমিশনার (ভূমি) অফিসে যোগাযোগ অথবা কোন অভিযোগ থাকলে কল সেন্টারে (১৬১২২) কল করে জানাতে পারছেন।

তিনি আরও বলেন, অনলাইন প্ল্যাটফর্ম ব্যবহার করে নাগরিকগণ খুব সহজেই অনলাইনে নিজের মালিকানাধীন জমির খতিয়ান, দাগ ও ম্যাপ সম্পর্কিত তথ্য অনুসন্ধান করতে পারবেন। পাশাপাশি খতিয়ান ও ম্যাপের সার্টিফাইড কপির জন্য বর্তমানে সংশ্লিষ্ট অফিসে না গিয়েই ঘরে বসে অনলাইনে আবেদনসহ আবেদনের ফি প্রদান করতে পারেন এবং অনলাইন পেমেন্টের পর কুরিয়ার সার্ভিসের মাধ্যমে ঘরে বসেই আবেদনকৃত কপি সংগ্রহ করতে পারেন।

- Advertisement -islamibank

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে সহকারী কমিশনার (ভূমি) হুছাইন মুহাম্মদ বলেন, ভূমি সেবা সপ্তাহ-২০২৪ উদযাপন উপলক্ষ্যে সেবাগ্রহীতাদের জন্য ৮ জুন থেকে ১৪ জুন পর্যন্ত উপজেলা ভূমি অফিস প্রাঙ্গনে সেবা প্রার্থীদের সহযোগিতার জন্য আমরা সেবা বুথ স্থাপন করেছি। উপজেলা ভূমি অফিসে কি কি সেবা দেওয়া হয় তা ব্যানার ও প্ল্যা-কার্ডের মাধ্যমে প্রদর্শনের চেষ্টা করেছি। বুথের মাধ্যমে অনলাইনে ভূমি উন্নয়ন কর, ই-পর্চার আবেদন, মৌজা ম্যাপ, রেকর্ড বিষয়ে পরামর্শ ইত্যাদি সেবাসমূহ প্রদানের ব্যবস্থা নেয়া হয়েছে। এছাড়াও ভূমিসেবা সপ্তাহকে ঘিরে আনোয়ারা উপজেলা ভূমি অফিসে বিভিন্ন ধরনের কার্যক্রম গ্রহণ করেছে।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM