ব্রয়লার মুরগির দাম কমলেও বেড়েছে মরিচ ও সবজির

অনলাইন ডেস্ক

সপ্তাহের ব্যবধানে চট্টগ্রামের প্রায় প্রতিটি বাজারেই দামে স্বস্তি ফিরেছে ব্রয়লার মুরগীতে। কেজিতে ১০ থেকে ১৫ টাকা কমেছে ব্রয়লারের

- Advertisement -

তবে বেড়েছে কাঁচা মরিচ ও সবজির দাম। আজকের বাজারে কাঁচা মরিচ ২০-২৫ টাকা বেশি দামে কিনছেন ক্রেতারা। বাড়তি দামেই বিক্রি হচ্ছে বিভিন্ন প্রকার সবজি। তবে মাছ,সোনালি মুরগি ও ডিম আগের দামেই বিক্রি হচ্ছে।

- Advertisement -google news follower

আজ চট্টগ্রামের কর্ণফুলি কমপ্লেক্স কাঁচাবাজার, রেয়াজউদ্দিন বাজার, চাক্তাই কাঁচাবাজার ও জেলার পটিয়া মুন্সেফ বাজারে সরেজমিন ঘুরে ও বিক্রেতাদের সঙ্গে কথা বলে জিনিসপত্রের দরদামের এসব তথ্য জানা গেছে।

বিক্রেতারা জানান, বাজারে নিত্যব্যবহার্য পণ্যের সরবরাহ পরিস্থিতি তুলনামূলক স্বাভাবিক হয়েছে। এর আগে বৈষম্যবিরোধী আন্দোলন ও সরকার পরিবর্তনের পর সৃষ্ট সহিংস পরিস্থিতিতে এক মাস ধরে জিনিসপত্রের দামে বেশ ওঠানামা ছিল। এখন অধিকাংশ পণ্যের ক্ষেত্রে দাম অনেকটা ‘স্থিতিশীল’ পর্যায়ে রয়েছে।

- Advertisement -islamibank

গেল সপ্তাহে মুন্সেফ বাজারে যে কাঁচামরিচ ১৯০ থেকে ২শ টাকা ধরে এক কেজি কাঁচামরিচ কেনা গেছে,একই বাজারে তার দাম বেড়ে ২১৫ টাকায় বিক্রি হচ্ছে। আবার চট্টগ্রাম নগরে কাঁচা মরিচ এখন আড়াইশ টাকার বেশি দামে বিক্রি হচ্ছে।

বন্যা ও খরার কারণে উৎপাদন কমায় কোরবানি ঈদের সময় খুচরা বাজারে কাঁচা মরিচের দাম উঠেছিল ৪০০-৫০০ টাকা কেজি। এরপর জুলাই মাসে দেশজুড়ে সহিংস পরিস্থিতির মধ্যেও মরিচের দাম ৩৫০ টাকা ছাড়ায়, যা চলতি মাসের শুরুতে কমে আসে।

গত সপ্তাহে প্রতি কেজি কাঁচা মরিচ বিক্রি হয়েছিল ১৮০-২০০ টাকায়। তবে আজ সেই দাম আবারও বেড়েছে।

নগরের প্রায় সব বাজারেই বেশ কিছু সবজির দাম আগের সপ্তাহের তুলনায় কেজি প্রতি ১০ টাকা পর্যন্ত বেড়েছে। আজকের বাজারে ৮০ টাকাকেজিতে বেগুন, ৪০ টাকা দরে শসা, ৬০ টাকা কেজি বরবটি বিক্রি হচ্ছে।

তাছাড়া পটলের কেজি ৪০, ঢেঁড়স-পেঁপে ৪০, মিষ্টি কুমড়া ৫০, করলা ৭০, কাকরল ৮০, ঝিঙে ৯০, টমেটো ১৪০ এবং গাজর ১৬০ টাকা কেজি দরে বিক্রি হয়।

এদিকে বাজারে দীর্ঘ সময় ধরে উচ্চ দামে বিক্রি হওয়া পেঁয়াজ ও আলুর দাম এখনো চড়া। প্রতি কেজি দেশি পেঁয়াজ এখন ১০০-১১০ টাকা ও আলু ৫৫-৬০ টাকায় বিক্রি হচ্ছে।

এদিকে বাজারে প্রতি কেজি রুই ৩২০-৩৫০ টাকা, তেলাপিয়া ২২০-২৫০ টাকা ও পাঙাশ মাছ ১৭০-২০০ টাকায় বিক্রি হয়েছে। ইলিশ মাছ ও গরুর মাংসের দামও কিছুটা কমেছে। এ ছাড়া ফার্মের মুরগির বাদামি ডিমের দাম ডজন ১৫০ টাকা হয়েছে।

সাধারণ ভোক্তারা বলেন, আগের সরকার চলে যাওয়ার পর গত সপ্তাহে সবজির দাম কিছুটা কমলেও এখন আবার দাম বাড়ছে। বাজারে তদারকি থাকলে এই দাম বাড়ানো আটকানো যেত।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM