ভারতের প্রবৃদ্ধি কমে পাঁচ শতাংশে, ৬ বছরে সর্বনিম্ন

ভারতের অর্থনৈতিক প্রবৃদ্ধি কমছে। বর্তমানে তা নেমে এসেছে পাঁচ শতাংশে। দেশটির অর্থনীতিতে গত ছয় বছরের মধ্যে যা সবচেয়ে কম।

- Advertisement -

ভারত সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, অভ্যন্তরীণ ও বৈশ্বিক পরিস্থিতি প্রবৃদ্ধি কমার ক্ষেত্রে ভূমিকা রেখেছে। আর অর্থনীতিকে এ থেকে টেনে তোলার পদক্ষেপও নেওয়া হচ্ছে।

- Advertisement -google news follower

চলতি বছরের এপ্রিল থেকে জুনে প্রবৃদ্ধির হার ৫ শতাংশ। অন্যদিকে জানুয়ারি থেকে মার্চে প্রবৃদ্ধির হার ছিল ৫ দশমিক ৮ শতাংশ। দেশটির সরকারি পরিসংখ্যানের বরাত দিয়ে কলকাতার দৈনিক আনন্দবাজার এ তথ্য জানায়।

পত্রিকাটির খবরে বলা হয়, ২০১৩ সালের জানুয়ারি-মার্চের পর থেকে প্রবৃদ্ধির হার এত নিচে কখনও নামেনি। তখন বৃদ্ধির হার ৪ দশমিক ৩ শতাংশে নামায় মনমোহন সিংয়ের কংগ্রেস সরকারকে তীব্র আক্রমণ করেছিল বর্তমানে ক্ষমতাসীন দল বিজেপি।

- Advertisement -islamibank

ইন্ডিয়া রেটিংসের প্রধান অর্থনীতিবিদ দেবেন্দ্র পন্থের মতে, শুধু ওঠানামা নয়, এর পিছনে কাঠামোগত সমস্যাও রয়েছে।

অন্যদিকে সরকারের প্রধান অর্থনৈতিক উপদেষ্টা কে ভি সুব্রামনিয়ম টাইমস অব ইন্ডিয়াকে বলেন, অভ্যন্তরীণ ও বৈশ্বিক পরিস্থিতির কারণে প্রবৃদ্ধির গতি শ্লথ হয়েছে।

জয়নিউজ/এমজেএইচ
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM