৬ মাস পরও শরীরে থাকতে পারে করোনার উপসর্গ

করোনায় আক্রান্ত হওয়ার ছয় মাস পরও বিভিন্ন উপসর্গে ভুগতে হতে পারে রোগীদের। চীনের একটি গবেষণায় এমন তথ্য জানা গেছে। এসব উপসর্গের মধ্যে রয়েছে দুর্বলতা ও ঘুমের সমস্যা।

- Advertisement -

সিএনএনের খবরে জানা যায়, করোনা মহামারির উৎসস্থল উহানে হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়েছে—এমন ১ হাজার ৭০০ জনেরও বেশি রোগীর ওপর এই গবেষণা চালানো হয়। হাসপাতাল ছাড়ার কয়েক মাস পরও ৭৬ শতাংশ রোগীর মধ্যে কমপক্ষে একটি উপসর্গ দেখা গেছে।

- Advertisement -google news follower

চিকিৎসা সাময়িকী দ্য ল্যানসেটে গবেষণাটি প্রকাশিত হয়। গবেষণা বলছে, করোনাভাইরাসের উপসর্গ হিসেবে দুর্বলতা ও ঘুমের সমস্যা বেশি হয়। ৬৩ শতাংশ থেকে ২৬ শতাংশ রোগীর ক্ষেত্রে এমনটা ঘটে। প্রাথমিক রোগ নির্ণয়ের ছয় মাস পরেও এমন উপসর্গ থাকতে পারে।

গবেষণা আরো বলছে, করোনাভাইরাসের প্রভাবে দীর্ঘ মেয়াদে মানসিক জটিলতা ও অস্বস্তি থাকতে পারে। ২৩ শতাংশ রোগীর ক্ষেত্রে উদ্বিগ্নতা ও হতাশা দেখা গেছে। গবেষণা অনুসারে যেসব রোগী বেশি অসুস্থ ছিলেন এবং যাঁদের ফুসফুসের এক্স-রেতে বেশি ক্ষতি দেখা গেছে, তাঁদের ক্ষেত্রে এমনটা বেশি ঘটে।

- Advertisement -islamibank

করোনাভাইরাসের দীর্ঘমেয়াদি প্রভাব হিসেবে দুর্বলতা, হাঁপিয়ে যাওয়া, কাশি, হাড়ের সংযোগস্থলে ব্যথা ও বুকে ব্যথার কথা বলা হয়েছে। এছাড়া কম মনোযোগ, বিষণ্নতা, মাথাব্যথার মতো উপসর্গও থাকতে পারে।

গবেষণাটির নেতৃত্ব দেন চীন-জাপান ফ্রেন্ডশিপ হাসপাতাল ও ক্যাপিটাল মেডিকেল ইউনিভার্সিটির ড. বিস কাও গবেষক দলকে । এক বিবৃতিতে তিনি বলেন, কোভিড–১৯ নতুন ধরনের রোগ। রোগীর শরীরে এর দীর্ঘমেয়াদি প্রভাবগুলো কেবল আমরা বুঝতে শুরু করেছি।’ ওই বিবৃতিতে আরও বলা হয়, হাসপাতাল ছাড়ার পরে বেশির ভাগ রোগীর শরীরে করোনাভাইরাসের কিছু প্রভাব থেকে যায়। করোনার কারণে সৃষ্ট এসব উপসর্গ নিয়েই রোগী জীবন যাপন করেন। যাঁদের সংক্রমণ বেশি থাকে, তাঁদের এ ক্ষেত্রে বাড়তি যত্নের প্রয়োজন হয়।

জয়নিউজ/পিডি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM