সম্পদের হিসাব দিতে হবে ব্যাংকের এমডি-পরিচালকদের

এখন থেকে প্রতিবছর দেশের সরকারি ও বেসরকারি সব ব্যাংকের পরিচালক, ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এবং তার নিচের দুই স্তরের কর্মকর্তার সব ধরনের সম্পদ বিবরণী নিজ ব্যাংকের পরিচালনা পরিষদে জমা দিতে হবে। একইসঙ্গে তাদের পারিবারিক ব্যবসার তথ্যও জমা দিতে হবে।

- Advertisement -

শুক্রবার (২২ জানুয়ারি) বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত এক সার্কুলারে এই নির্দেশ দিয়েছে। এসব তথ্য সংশ্লিষ্ট ব্যাংকে সংরক্ষণ করতে বলা হয়েছে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে। সব ব্যাংকের চেয়ারম্যান ও এমডি বরাবর বৃহস্পতিবার উল্লেখ করা সার্কুলারটি পাঠানো হয়েছে। সেইসঙ্গে বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটেও সার্কুলারটি প্রকাশ করা হয়েছে।

- Advertisement -google news follower

প্রসঙ্গত, একইদিন হাইকোর্ট ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান দেখভাল ও অর্থ পাচার প্রতিরোধে বাংলাদেশ ব্যাংকের দায়িত্বপ্রাপ্ত সব কর্মকর্তার তালিকা ও পরিচয় দাখিলের জন্য গভর্নরকে নির্দেশ দেন। এরপরই এমন সার্কুলার জারি করে বাংলাদেশ ব্যাংক।

ব্যাংক কোম্পানি আইনের ১৮ ধারার উপধারা-২ এ বর্ণিত বিধানের প্রতি দৃষ্টি আকর্ষণ করে এতে বলা হয়, এই বিধান পরিপালনের জন্য প্রত্যেক ব্যাংকের পরিচালক, ব্যবস্থাপনা পরিচালক (এমডি) বা প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এবং তার নিম্নতর দুই স্তর পর্যন্ত কর্মকর্তাদের স্ব স্ব আর্থিক, বাণিজ্যিক, কৃষি, শিল্প সংক্রান্ত তথ্য সংশ্লিষ্ট ব্যাংকে জমা দিতে হবে।

- Advertisement -islamibank

এছাড়াও অন্যান্য ব্যবসার নাম, ঠিকানা ও অন্যান্য বিবরণী প্রত্যেক পঞ্জিকা বছর শেষে পরবর্তী বছরের ২০ জানুয়ারির মধ্যে জমা দিতে হবে। পাশাপাশি বিজ্ঞপ্তিতে নির্ধারিত সময়ের মধ্যে পারিবারিক ব্যবসায়িক স্বার্থ সংশ্লিষ্টতার বিবরণীও জমা দিতে বলা হয়েছে।

সার্কুলারে বাংলাদেশ আরো বলেছে, আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত গত বছরের (২০২০ সাল) বিবরণীগুলো জমা দেওয়া যাবে। পরবর্তী পরিষদ সভায় দাখিলকৃত বিবরণী উপস্থাপন করতে হবে। এসব বিবরণী যথাযথভাবে সংরক্ষণ ব্যাংকের পক্ষ থেকে নিশ্চিত করতে হবে। অবিলম্বে এ নির্দেশনা কার্যকর হবে।

জয়নিউজ/এসআই
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM