পাকিস্তানে বিশেষভাবে সম্মানিত শবনম

নব্বই দশকের শেষদিকে বাংলাদেশে ‘আম্মাজান’ ছবি দিয়ে ক্যারিয়ারে দ্বিতীয় অধ্যায় শুরু করেছিলেন অভিনেত্রী শবনম। এ তারকার প্রথম অধ্যায়টি ছিল শীর্ষ নায়িকার।

- Advertisement -

বলা হয়, শবনম চলে আসার পর ললিউডে ধস নেমেছিল। ১৯৬২ সালে তৎকালীন পূর্ব পাকিস্তানের (বর্তমানে বাংলাদেশ) উর্দু ছবি ‘চান্দা’-র মাধ্যমে নাম ছড়ায় তাঁর। এরপর ‘তালাশ’ দিয়ে পাকিস্তানিদের মন জয় করে নিয়েছিলেন তিনি।

- Advertisement -google news follower

তাই পাকিস্তানের চলচ্চিত্রামোদিদের কাছে ‘শবনম’ নামটি অনেক সম্মানের। এখনও তাতে কিছুমাত্র চিড় ধরেনি। এর প্রমাণ পাওয়া গেল গত ৭ জুলাই করাচি শহরের একটি অনুষ্ঠানে। এখানে আয়োজন করা হয়েছিল চলচ্চিত্র বিষয়ক পুরস্কার অনুষ্ঠান ‘স্টাইল অ্যাওয়ার্ডস’ এর। যেখানে বিশেষভাবে সম্মানিত করা হয় এই বর্ষীয়ান শিল্পীকে।

ঘটনার শুরুটা আতিফ আসলামের মাধ্যমে। মঞ্চ থেকে নেমে এসে শবনমকে পা ছুঁয়ে সালাম করেন এ গায়ক-অভিনেতা। এরপর হাত ধরে তাঁকে নিয়ে যাওয়া হয় মঞ্চে। আতিফ গান গেয়ে কখনও তাঁর কাছে দোয়া চেয়েছেন, কখনও শ্রদ্ধার কথাটিও জানিয়েছেন। গেয়েছেন, ‘তেরে বিনা মেরে জীবন কুছ নেহি’ গানটি। আর তখন চারদিক মুখর দু’হাত উজার করে দেওয়া করতালিতে।

- Advertisement -islamibank

অনুষ্ঠানে শবনমকে উৎসর্গ করে একটি ভিডিওচিত্র দেখানো হয়। ‘নিগাহ জি’ গানটি নাচের মাধ্যমে পরিবেশন করেন দেশটির চলচ্চিত্রশিল্পীরা। এই পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অংশ নিতে ৭ জুলাই পাকিস্তান যান শবনম। সেদিন সন্ধ্যায় ছিল এ আয়োজন।

৭৯ বছর বয়সী এই শিল্পী আবার কাজ শুরু করেছেন দেশটির একটি চলচ্চিত্রে। যার নাম ‘আয়না-২’। ১৯৭৭ সালে পাকিস্তানে মুক্তি পাওয়া ‘আয়না’ ছবির সিক্যুয়েল এটি! এছাড়া তিনি সেখানকার একটি কমেডি ধারাবাহিকেও অভিনয় করছেন।

শবনম ১৯৬০ থেকে ১৯৮০’র দশকে ললিউডের শীর্ষ নায়িকা ছিলেন। ১৯৬১ সালে বাংলা চলচ্চিত্র ‘হারানো দিন’র মাধ্যমে বিপুল জনপ্রিয়তা অর্জন করেন তিনি। ১৯৬২ সালে উর্দু চলচ্চিত্র ‘চান্দা’-র মাধ্যমে তাঁর নামডাক ছড়িয়ে পড়ে। এ ছবির মাধ্যমে তৎকালীন সারা পাকিস্তানে রাতারাতি তারকাখ্যাতি পান তিনি। এ দু’টি ছবিই পাকিস্তান ও বাংলাদেশে (তৎকালীন পূর্ব পাকিস্তান) থেকে মুক্তি পেয়েছিল। পরবর্তী বছর ‘তালাশ’ মুক্তি পেলে ওই সময়ের সর্বাপেক্ষা ব্যবসাসফল ছবির স্বীকৃতি আসে।

এখন পর্যন্ত তিনি কাজ করেছেন ১৭০টি চলচ্চিত্রে। এরমধ্যে ১৫২টি উর্দু, ১৪টি বাংলা ও ৪টি পাঞ্জাবি ছবি। চলচ্চিত্র ক্যারিয়ার থেকে নিজেকে গুটিয়ে নেওয়ার পর জন্মস্থান ঢাকাতেই নিভৃত জীবন যাপন করছেন এই মহাতারকা।

জয়নিউজ/আরসি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM